মা’কে নিয়ে বিখ্যাতদের বাণী

পৃথিবীর অনেক মানুষেরই জীবনের শ্রেষ্ঠ অনুপ্রেরণা হিসেবে কাজ করেন তাদের ‘মা’। এই মা কখনো তাদের জীবনে হাজির হয়েছেন আবেগের আশ্রয় ভূমিকায়, আবার কখনো হয়ে উঠেছেন সংগ্রাম, আত্মত্যাগ, অধ্যবসায় ও সাফল্যের চাবিকাঠি।

জীবনের যেকোনো সাফল্যে মায়ের অবদান সীমাহীন। আর এই বিশ্বের ইতিহাসে যারা মহামানব বা মনিষী হিসেবে স্থান পেয়েছেন, তারা কখনোই নিজের মায়ের এই অবদানের জন্য কৃতজ্ঞতা জানাতে দ্বিধা করেন না।

আর ‘মা’য়ের প্রতি ভালোবাসা ও মাতৃত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার পালন করা হয় বিশ্ব মা দিবস। তাই, রোববার (১৩ মে) বিশ্ব মা দিবস উপলক্ষে ‘মা’কে নিয়ে কয়েকজন বিখ্যাত মনীষীর উদ্ধৃতি নিয়ে বাংলানিউজের পাঠকদের জন্য এই আয়োজন।

মানুষের জীবনে মা যে কারো ভূমিকায় হাজির হতে পারেন, কিন্তু অন্য কারো পক্ষে মায়ের ভূমিকায় হাজির হওয়া সম্ভব না। – গ্যাসপার মেমিলড (১৮২৪ সালে জন্ম নেওয়া সুইডিশ যাজক)

খাটি সোনাকে আরও বেশি খাটি করা সম্ভব, কিন্তু মায়ের সৌন্দর্যকে এর থেকে বেশি সুন্দর করা অসম্ভব।- মহাত্মা গান্ধী

চোখ খুলে মমতাময়ী মায়ের মুখটির প্রেমে পড়ার মধ্য দিয়েই শুরু হয় জীবন- জর্জ এলিয়ট (ব্রিটিশ কবি)

মা এমন একজন যার ওপর মানুষ নির্ভর করে না, বরং নির্ভর করতে বাধ্য হয়।-ডোরোথি ক্যানফিল্ড ফিশার (মার্কিন লেখিকা ও সোশ্যাল অ্যাক্টিভিস্ট)

আমি এপর্যন্ত যে অবস্থানে পৌঁছেছি এবং ভবিষ্যতে আরও যত দূর এগোবো, সবকিছুই আমার দেবীর মতো মায়ের কারণে সম্ভব হয়েছে।-আব্রাহাম লিংকন

মাতৃত্ব কোনো জৈবিক সম্পর্ক নয়, এটা অনুভবের বিষয়।-রবার্ট হেইনলেইন (মার্কিন সায়েন্সফিকশন লেখক)

মা হচ্ছেন জীবনের শ্রেষ্ঠ চিয়ারলিডার যার কোনো উইনিফর্ম দরকার নেই।-রিচেল গুডরিচ (মার্কিন ঔপন্যাসিক)

মায়ের ভালোবাসা এতোটাই শক্তিশালী যে এটি সবসময় নিজের চিহ্ন রেখে যায়। এতো বেশি গভীর আর শক্তিধর সেই ভালোবাসা, যা সারাজীবন সুরক্ষা কবজের মতো আমাদের ঘিরে থাকে।-জেকে রাউলিং (ব্রিটিশ লেখিকা)

একজনের জন্য সবচেয়ে বেশি দুশ্চিতায় থাকেন তার মা।-স্টিফেনকিং (মার্কিন হরর লেখক)
সন্তান হচ্ছে একজন মায়ের জীবনের নোঙ্গর। -সফোক্লিস (গ্রিক নাট্যকার)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Captcha loading...