জেলের জালে বিরল প্রজাতির ঘড়িয়াল

মানিকগঞ্জের শিবালয়ের যমুনা নদীতে মাছ ধরতে গিয়ে জেলের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির ঘড়িয়ালের বাচ্চা।

মঙ্গলবার সকালের দিকে উপজেলার তেওতা এলাকার স্থানীয় জেলে আবুল কালামের জালে উঠে আসে ঘড়িয়ালটি। বয়সে কম হলেও প্রায় সাড়ে তিন ফিট লম্বা প্রাণিটি দেখতে সকাল থেকে শত শত উৎসক জনতা ভিড় করে।

পরে উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের কর্মকর্তাদের সহয়তায় ঢাকার মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় ঘড়িয়ালটি রক্ষণাবেক্ষণের জন্য পাঠানো হয়।

শিবালয় উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ এএম রেজ্জাকুল হায়দার বলেন, প্রথমিকভাবে প্রাণিটির দেহের গঠন ও আকারে মনে হয়েছে এটি কুমির প্রজাতির ঘড়িয়াল নামে পরিচিত। বর্তমানে সচারাচার দেখা যায় না। আমরা ঘড়িয়ালটিকে আমার অফিসের (সি ইএল ও) মো. অসীম সরদারের সাহায্যে উদ্ধার করে ঢাকার জাতীয় চিড়িয়াখানয় প্রেরণ করেছি।

স্থানীয় আলমগীর হোসেন বলেন, আমরা খবর পেয়ে এলাকার সবাই আগ্রহ নিয়ে ঘড়িয়ালটিকে দেখতে এসেছি। উৎসক জনতার কাউকে ঘড়িয়ালটি আঘাত করতে দেইনি। পরে আমরা প্রাণি সম্পদ বিভাগকে খবর দিলে তার এসে নিয়ে যান।

জাতীয় চিড়িয়াখানার জু অফিসার ডাঃ সঞ্জিত কুমার বিশ্বাস জানান, বিলুপ্ত প্রায় মিঠা পানির কুমির, যার নাম ঘড়িয়াল। এক সময়ে পদ্মা- যমুনা নদীতে এদের বসবাস থাকলেও বর্তমানে বিলুপ্ত প্রায়। দেশের সকল চিড়িয়াখানা মিলে ১১টির মত ঘড়িয়াল রয়েছে। এখন আমরা এটিকে রক্ষণাবেক্ষণের জন্য ঢাকায় চিড়িয়াখানায় রাখা হবে। পরে দর্শকদের দেখার জন্য উনমুক্ত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Captcha loading...